সোয়া ওটস টিক্কা রেসিপি

soya oats tikki tikka kabab


সোয়া ওটস টিক্কি রেসিপি

আপনি কি স্বাস্থ্যসচেতন? অথচ বিকেলের স্ন্যাকস এ কিছু স্পাইসি খেতে ইচ্ছে করছে --- তাহলে বাড়িতেই ট্রাই করতে পারেন স্বাস্থ্যকর, পুষ্টিতে ভরপুর অথচ জিভে জল আসার মতো লোভনীয় এই সোয়া ওটস টিক্কা রেসিপিটি। রেসিপিটি তৈরি করতে নামমাত্র অল্প তেল ব্যবহৃত হবে। এতে আছে সয়াবিন ও ওটস। যার পুষ্টিগত গুণাবলী সম্পর্কে সকলেই জানেন।

আয়োজন : ৪ জনের 
 তাহলে দেখে নেওয়া যাক  সোয়া ওটস টিক্কা রেসিপি তৈরি করতে কি কি উপকরণ প্রয়োজন :
  সোয়াবিন  : ১৫০ গ্রাম 
আলু  : একটি মিডিয়াম সাইজের
 ওটস : ৪ টেবিল-চামচ
 লবণ  : স্বাদ অনুযায়ী 
আদা কুচি  : ১ টেবিল চামচ 
পেঁয়াজ কুচি :  হাফ কাপ 
লেবুর রস  : ২ টেবিল চামচ 
গরম মশলা :  হাফ চামচ
 সাদা তেল : ২  টেবিল চামচ
ম্যাগী মশলা : ২টেবিল চামচ

incredient for soya oats tikki


  (যারা ভেজিটেরিয়ান তারা পেঁয়াজটা বাদ দিয়েও এই রেসিপিটা করতে পারেন।  পেঁয়াজের বদলে ধনেপাতা কুচি দিতে পারেন। এতে টেস্ট ভালো হবে।

soya after boiled


প্রথম পর্যায়ে: একটি পাত্রে বেশ কিছুটা জল গরম করে তাতে অল্প নুন দিয়ে  সোয়াবিন ৫   মিনিট বয়েল  করে নিতে হবে। সোয়াবিন  নরম ও  ফুলে গেলে জল থেকে ছেকে ঠান্ডা করে হাতের সাহায্যে চেপে সয়াবিনের বাড়তি জল ফেলে দিতে হবে । তারপর সোয়াবিনটাকে ব্লেন্ডারে এর  সাহায্যে ব্লেন্ড করে নিতে হবে। একদম পেস্ট  করা যাবেনা। সোয়াবিনটা কিমার মতো কুচানো হবে। তাই বেশি ব্লেন্ড করা দরকার নেই। একবার ব্লেন্ডার ঘোরালেই যথেষ্ট। 

দ্বিতীয় পর্যায়ে: একটি মিডিয়াম  সাইজের আলু ৯০ % সেদ্ধ করে করে হাতের সাহায্যে ক্রাস করে নিতে হবে। ( আধভাঙ্গা কিংবা / হাতের সাহায্যে ঝুরো, ঝুরো করে নিতে হবে।)

rosted oats


 তৃতীয় পর্যায়ে : ওটস  শুকনো খোলায় নেড়ে একটু  রোস্ট করে নিতে হবে।

soya keema, with oats and potato

 চতুর্থ পর্যায় : একটি বড় পাত্রে সোয়াবিনের কিমা ,সেদ্ধ আলু, ওটস এই সমস্ত উপকরণ মিশিয়ে নিতে হবে । এবার এতে স্বাদ অনুযায়ী নুন, পাতিলেবুর রস, ম্যাগি মসলা, গরম মশলা,  পেঁয়াজ কুচি, আদা কুচি  দিয়ে হাত দিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। 

soya keema, with oats and potato shaped

পঞ্চম পর্যায়: হাতের সাহায্যে টিক্কা মতো শেফ  দিয়ে গড়ে নিতে হবে।
soya oats tikki tikka kabab

 শেষ পর্যায়ে: প্যান গরম করে অল্প তেলে টিক্কা গুলো মিডিয়াম আঁচে  গোল্ডেন রং  আসা অবধি দুই দিক  ফ্রাই করলেই তৈরি হয়ে যাবে  সোয়া ওটস টিক্কা।  ( মনে রাখবেন এখানে যে সকল উপাদান গুলো ব্যবহার হয়েছে সবই প্রায় রান্না করা যেমন -- সোয়াবিন সেদ্ধ ,আলু সেদ্ধ , ওটস রোস্ট তাই রেসিপি টি বেশি ফ্রাই করার দরকার নেই। )

ছবি : নিজস্ব
 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ