ঘন, কালো, মজবুত চুল পেতে চাইলে ব্যবহার করুন কেশুত পাতা

 Bhringraj kesuti pata


ঘন, কালো, মজবুত চুল পেতে চাইলে ব্যবহার করুন কেশুত পাতা (If you want to get thick, black, strong hair, use Keshut leaves)

কেশুত পাতা (kesut pata) বা কেশুতি  পাতা (kesuti pata)বা  ভৃঙ্গরাজ / ভীমরাজ   (Bhringraj) যাকে আমরা অনেকেই কেশরাজ (Kesaraja, Bhringaraja) নামে ও চিনি। চুলের যাবতীয় সমস্যার সমাধানের মুশকিল আসান হলো এই  কেশুত গাছ।  তাই এই গাছের অপর নাম কেশরাজ।  চুলের অকালপক্বতা , অস্বাভাবিক ভাবে চুল পড়া, চুল পর্যাপ্ত পরিমাণে লম্বা  না হওয়া, কিংবা চুলকে মজবুত রাখতে  এই গাছের পাতার ভূমিকা অনস্বীকার্য। 

এই গাছটি সাধারণত পুকুর পাড়ে, নদীর ধারে ,মাঠের ধারে দেখা যায়। 
এই কেশুত পাতার ব্যবহার প্রাচীনকাল থেকেই হয়ে আসছে । তাই আপনিও যদি একঢাল, লম্বা ,কালো ,মজবুত চুল পেতে চান জেনে নিন কিছু কেশুত পাতার ব্যবহার বিধি।

কেশুত পাতার রস : (Keshut leaf juice)
কেশুত গাছের পাতা জোগাড় করে সেটা অল্প জল দিয়ে বেটে নিন। এরপর শ্যাম্পু করা পরিষ্কার মাথার তালুতে মাখুন এর রস।  ৩০ মিনিট অপেক্ষা করার  পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।
এই রস  সপ্তাহে দুদিন ব্যবহারের ফলে অবাঞ্ছিত চুল পড়া কমে যাবে, নতুন চুল গজাবে। (Using this juice twice a week will reduce unwanted hair fall and new hair will grow.) কেশুত পাতা   না পেলে এই পাতার গুঁড়ো কিনে তাতে পর্যাপ্ত জল দিয়ে পেস্ট করেও ব্যবহার করতে পারেন। 

কেশুত পাতা ও  টক দইয়ের  মিশ্রণ তৈরি হেয়ায় মাস্ক : (Hair mask made of a mixture of keshut leaves and sour yogurt)

Bhringraj kesuti pata dahi yogurt


বেশ কিছু কেশুত পাতা অল্প জল দিয়ে বেটে একটি পাত্রের রাখতে হবে ।তাতে ২  চামচ টক দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে।  এটি পরিষ্কার স্ক্যাল্পে ও পুরো চুলে  লাগিয়ে ৪৫ মিনিট রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে একদিন ব্যবহার করলেই চুল হবে নরম ও মসৃণ এবং ঘন কালো। (If you use it once a week, your hair will be soft and smooth and thick black.)

yogurt dahi kesuti bhringraj paste


 কেশুত পাতা,  ডিম, ও  ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল এর মিশ্রনে তৈরি হেয়ার প্যাক: (Hair packs made from a mixture of keshut leaves, eggs, and lavender essential oil)

kesuti bhringraj essential oil egg


 কেশুত পাতা বেটে নিয়ে তাতে একটি ডিম দিয়ে ভালোভাবে ফেটিয়ে একটি পেস্ট তৈরি করে নিতে হবে ।ডিমের বাজে গন্ধ যাতে না থাকে তাই প্যাক টিতে  ২  ফোঁটা ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল দিতে পারেন। ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েলের যেমন সুন্দর সুমিষ্ঠ গন্ধ আছে, তেমন ই  এটির ব্যবহারে চুল গোড়া থেকে মজবুত হয়। আর এই হেয়ার প্যাক টিতে  ডিম থাকার জন্য সেটি চুলের প্রোটিনের চাহিদা মেটাবে। এই প্যাকটি স্ক্যাল্পে, ও পুরো চুলে ভালো ভাবে লাগিয়ে নিতে হবে। এরপর ৩০ মিনিট রেখে শ্যাম্পু দিয়ে  চুল  ধুয়ে নিতে হবে। সপ্তাহে একদিন ব্যবহারেই চুল হবে স্বাস্থ্যোজ্জ্বল, সিল্কি, নরম। তাছাড়া চুল দ্রুত লম্বা হবে নতুন চুল গজাবে। চুল হবে প্রাকৃতিক ভাবে ঘন , কালো।

আমার এই পোস্ট টি কেমন লাগলো আপনাদের মতামত কমেন্ট বক্স এ অবশ্যই জানাবেন। এবং আমায় ফলো করবেন। পোস্ট টি ভালো লাগলে অবশ্যই আপনজনদের কাছে শেয়ার করবেন।

ছবি : নিজস্ব

একটি মন্তব্য পোস্ট করুন

1 মন্তব্যসমূহ