বর্মা শাক / সাঞ্চে শাকের দুটি রেসিপি

 Burmese Burmese Senchi Shanti Shalinche Shalinche Icha Malcha creeper spinach cress


বর্মা শাক / সাঞ্চে শাকের দুটি রেসিপি

বর্মা শাক । ভারত বাংলাদেশে রান্না করে খেয়ে থাকে বর্মা শাকের মূল মাটির অনেকটা গভীর পর্যন্ত থাকে এবং আলো বাতাস ছাড়ায় বেঁচে থাকতে পারে। জলের নিচে এবং শুকনো মাটি উভয় জায়গাতেই নিজেদের কে মানিয়ে নিতে পারে । স্থান বিশেষে এদের বিভিন্ন নামে ডাকা হয় যেমন -বর্মা শাক, মালঞ্চ শাক, সাঞ্চি শাক, সেঁচি শাক, শান্তি শাক, শালিঞ্চে শাক, চিড়া শাক, ইছা শাক বা মলচা শাক এক প্রকার সপুষ্পক উদ্ভিদ। এর বৈজ্ঞানিক নাম Alternanthera philoxeroides যা Amaranthaceae পরিবারভুক্ত। ইংরেজিতে একে 'alligator weed' বলা হয়। এটি কাদা জলে জন্মে। এর আদি নিবাস দক্ষিণ আমেরিকা হলেও পৃথিবীর বিশাল অঞ্চল জুড়ে বিস্তার লাভ করেছে এবং আগাছা হিসেবে পরিচিতি লাভ করেছে।

Burmese Burmese Senchi Shanti Shalinche Shalinche Icha Malcha creeper spinach cress


আমাদের আশেপাশে নানাবিধ শাক জন্মায়। তেমনই একটি শাক হলো বর্মা শাক। এটি গ্রাম এ মাঠের মধ্যে জলা জাযোগায় জন্মায়। এটি খেতেও সুস্বাদু ও এর পুষ্টিগুণ অপরিসীম। আজ আমি শেয়ার করবো বর্মা শাকের দুটি রেসিপি

বর্মা শাক ভাজা
উপকরণ : 
বর্মা শাক - ৫০০গ্রাম

নুন- স্বাদ অনুযায়ী
সর্ষের তেল -৩ চামচ
শুকনো লঙ্কা- ২টি
পেঁয়াজ কুচি - ২টি

প্রণালী: প্রথমে বর্মা শাক অল্প একটু ভাপিয়ে নিতে হবে। 
কড়াই গরম হয়ে এলে তাতে তেল দিতে হবে। শুকনো লঙ্কা ফোড়ন দিতে হবে। তারপর তাতে পেঁয়াজ দিয়ে ভালো ভাবে নাড়তে হবে। পেঁয়াজ এ  সোনালী রং আসলে বর্মা শাক তাতে দিয়ে নাড়তে হবে আঁচ মিডিয়ামে দিয়ে। ভাজা হয়ে গেলে পরিমান মতো নুন দিয়ে আরো ২ মিনিট ভেজে পরিবেশন করুন গরম ভাতের সাথে।

বর্মা শাকের চচড়ি
উপকরণ : 
বর্মা শাক : ৩০০ গ্রাম
বেগুন : ১টি মিডিয়াম সাইজের টুকরো টুকরো করে কাটা।
নুন : স্বাদ অনুযায়ী

চিনি : স্বাদ অনুযায়ী
হলুদ : ১চামচ
সর্ষের তেল : ৩ চামচ
কালোজিরা: ১ চামচ
শুকনো লঙ্কা : ২ টি
কাঁচা লঙ্কা : ২টি

প্রণালী : 
প্রথমে কড়াই এ তেল গরম করে তাতে কালো জিরা ও শুকনো লঙ্কা ফরণ দিতে হবে। তারপর এতে কেটে রাখা বেগুন গুলো দিয়ে ভাজতে হবে । এই পর্যায়ে অল্প একটু হলুদ দিতে হবে ও একটু নুন। 

তারপর এতে আগে থেকে কুচি করা বর্মা শাক এতে দিতে হবে। এবং ঢাকনা দিয়ে মিডিয়াম আঁচে শাক টা কে সিদ্ধ করতে হবে। জল দেয়ার প্রয়োজন নেই। শাক থেকে বেরোনো জল দিয়েই এটি সিদ্ধ হয়ে যাবে। ৫ মিনিট সিদ্ধ করার পর এতে প্রয়োজন মতো নুন, চিনি, সামান্য হলুদ দিয়ে নেড়ে নিলেই তৈরি হয়ে যাবে বর্মা শাক এর চচড়ি। 


একটি মন্তব্য পোস্ট করুন

12 মন্তব্যসমূহ