আপনিও অবশ্যই পারবেন স্বপ্নপূরণ করতে। (You too can definitely fulfill your dreams)

 

Fulfil your dream

ছবি : PxHere


স্বপ্ন তো তারাই দেখে যারা পৃথিবীর রূপ, রস , গন্ধকে স্পশ করতে পারে। যুগের যে এত পরিবর্তন, এত কিছু নতুন নতুন আবিষ্কার , উন্নতি , সব কিছুই স্বপ্নদ্রষ্টা দের সৃষ্টি। মানুষ চাঁদে যাচ্ছে, কত কিছু নিত্য নতুন টেকনোলজি আবিষ্কার হচ্ছে সব কিছুরই মূলে এই স্বপ্নদ্রষ্টা দের অক্লান্ত পরিশ্রম আর ইচ্ছা শক্তি। আপনিও আপনার অন্তরে যে স্বপ্ন টাকে পুষে রেখেছেন তাকে বাস্তবায়িত করার চেষ্টা করুন। আপনিও ঠিক পারবেন লক্ষ্যে পৌঁছাতে। আপনি যদি নিষ্ঠা ভোরে, পরিশ্রম চালিয়ে যান নিজের কাজে মনোযোগ দেন তাহলে একদিন  আপনি আপনার স্বপ্ন কে ছাড়িয়েও অনেক উঁচুতে উঠতে পারবেন। মানুষ যদি আশা রাখে, নিজের ওপর ভরসা রাখে সে একদিন তার কাঙ্খিত স্বপ্নের চেয়েও উঁচুতে উঠতে পারে। আসলে মানুষ যদি কোনো কিছু চায় তা ঠিক একদিন পাবেই পাবে। কিন্তু তার পাওয়ার জন্য তাকে লেগে থাকতে হবে। 


আপনার স্বপ্ন ও অবশ্যই পূরণ হবে। শুধু কয়েকটি কথা মেনে চলুন। 


ছবি : PxHere


সাহস করে এগিয়ে যান :

আমরা অনেকেই চাই বড় কিছু হওয়ার। মনে মনে ইচ্ছে জাগে। কিন্তু ভাবি আমি কি পারবো? এই তো আমার যোগ্যতা। লোকে জানলে হয়তো হাসাহাসি করবে। বলবে হয়তো কাকের কোকিল সাজার শখ হয়েছে। আমরা লোকে কি বলবে এই ভেবে গুটিয়ে যাই। নিজেদের স্বপ্ন টাকে নিজেরাই মেরে ফেলি। কিন্তু নিজের স্বপ্নকে বাস্তবায়ন করতে গেলে সর্বপ্রথম নিজের মধ্যে অসীম সাহস আনতে হবে। মনে মনে ভাবতে হবে যায় হয়ে যাক যে যাই বলুক, শেষ হাসিটা তো আমি ই হাসবো। অর্থাৎ সেই হাসিটাই হবে আপনার জয়ের হাসি। 


নেতিবাচক চিন্তা ভাবনা মন থেকে সরান : 

কোনো কিছু করতে গেলে আমাদের মনে হয় আমি পারবো তো এটা করতে? যদি কিছু ভুল হয়? যদি না পারি? যদি মাঝ পথে ছেড়ে দিতে হয়? এই সমস্ত নেতিবাচক প্রশ্ন গুলো মন থেকে একদম সরিয়ে ফেলুন। নিজের ভুলত্রুটি গুলো শুধরে নিয়ে সামনের দিকে এগিয়ে যান। জানবেন জীবনে সমস্যা যত আসবে তার সমাধান আপনাকেই করতে হবে। একটা একটা করে সমস্যার জট খুলতে খুলতে আপনি ঠিক পৌঁছে যাবেন আপনার স্বপ্ন লক্ষের পথে। আসলে দেখবেন কোনো কিছু যদি আমরা খুব সহজেই পেয়ে যাই তাতে অতটাও আনন্দ হয় না। কিন্তু কষ্ট করে পরিশ্রম আমরা যেটা অর্জন করি তাতে আমাদের আনন্দ দ্বিগুন বেড়ে যায়। সুতরাং নেতিবাচক চিন্তা ছেড়ে ইতিবাচক চিন্তা ভাবনা করুন। 


Fulfil your dream

ছবি : PxHere


স্বপ্ন কে বাস্তবে রূপ দিতে গেলে আপনাকে আরো আরো স্বপ্ন দেখতে হবে : 

হ্যা, একদম ঠিক। আমরা যদি স্বপ্নকে সত্যি করতে চাই সেই স্বপ্নই যেন আপনাকে দিন রাত তাড়া করে বেড়ায় । এই স্বপ্ন মানুষ ঘুমিয়ে ঘুমিয়ে দেখে না। এই স্বপ্ন একটা তাড়না । এই স্বপ্ন মানুষকে ঘুমোতে দেয় না। খাওয়া দাওয়ার সময় দেয় ভুলিয়ে। এই স্বপ্ন আপনাকে শুধু এগিয়ে চলার পোজিটিভিটি দেয়। আপনার মনে উৎসাহ দেয়। আপনাকে কোনো কিছুতে বাজে সময় অপচয় করতে দেয় না। যেন স্বপ্ন কথা বলে শুধু এগিয়ে চলো। সামনের দিকে এগিয়ে চলো। 


অভিজ্ঞতা সঞ্চয় করো : নিজের লক্ষ্যে পৌঁছাতে গেলে  কাজ করে যেতে হবে। ব্যার্থতা তো আসবেই। কিন্তু ভেঙে পরলে হবে না। দেখবেন সঠিক পথে চলতে চলতে আপনার এই যাত্রায় আপনার অনেক কিছু ভালো মন্দ অভিজ্ঞতা হবে। এই গুলি আপনার জীবন পথে চলার পাথেয়।


ছবি : PxHere


কালকের স্বপ্ন সত্যি করতে চাইলে আজ থেকেই কাজ শুরু করো: 


কালকের স্বপ্ন সত্যি করতে চাইলে আজ থেকেই ময়দানে নেমে পরো। যদি ভাবেন কথা থেকে শুরু করবো কি ভাবে করবো তাহলে এগোতে পারবেন না। আপনি কোন কিছুর একটা উৎস ধরে কাজে নামুন দেখবেন একটার পর একটা আশার দরজা ঠিক খুলে যাচ্ছে।


নিজের স্বপ্নকে বিশ্বাস করুন :

আপনি যেটা হতে চাইছেন আপনি চেষ্টা করলে ভবিষ্যৎ এ অবশ্যই সেটা হতে পারবেন। শুধু নিজের স্বপ্নটা কে বিশ্বাস করুন।


প্রথম সিঁড়িটাতে পা রাখুন ভরসা করে : স্বপ্ন সত্যি করার জন্য প্রত্যেকটি ধাপ দেখার দরকার নেই। শুধু প্রথম সিঁড়ি টা তে ভরসা করে পা রাখুন। আর কর্ম করে যান। একটা সময় পর দেখবেন ধাপে ধাপে আপনি স্বপ্ন পূরণের দরজার সামনে পৌঁছে গেছেন। 


চারটি মন্ত্রই হোক আপনার জীবনে চলার পথের পাথেয় : 

স্বপ্নকে যদি পূরণ করতে চান নিজের ওপর আত্মবিশ্বাস কখনো হারাবেন না।

নিজের প্রতি সাহস আনবেন। 

মনে রাখবেন নিজের ইচ্ছেশক্তি ই হলো বড় শক্তি।

আর কর্ম করতে থাকুন অবিরাম। 

এই চারটি মন্ত্রই আপনার স্বপ্নকে সত্যি করবেই করবে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ