রোদে পুড়ে ত্বকে ট্যান পরে গেছে? ঘরোয়া উপায়ই করে নিন সমস্যার সমাধান

 

Skin care


প্রচন্ড তাপদাহে ত্বকের ওপর ট্যান পরাটা স্বাভাবিক। আমরা সূর্যের অতিরোশ্মি র হাত থেকে বাঁচার জন্য যতই সানস্ক্রিন মাখি না কেন তবু আমাদের ত্বকে ট্যান পরে যায়। ত্বকের মধ্যে কালচে ভাব চলে আসে। বাইরের ধুলো বালি ময়লা বসে ত্বকের ওপর ব্রণ, ফুসকুড়ি র সৃষ্টি করে। অতিরিক্ত রোদ লাগার ফলে মুখে ছোট, ছোট কালো কালো তিলের মতো হয়ে মুখ ভোরে যায়। মেচেতা হয়। আর তৈলাক্ত ত্বক যাদের এই গরমে ধুলো, ময়লা জমে মুখটা আরো তৈলাক্ত, কালো, করে দেয়। ব্রণ হয়। আর এই ট্যান থেকে সহজে মুক্তি পাওয়ার জন্য আমরা অনেক অনেক টাকা খরচ করে পার্লারে যাই। ট্যান রিমুভ করে আসি। কিন্তু যাদের পার্লার যাওয়ার ক্ষমতা নেই, কিংবা সময় নেই, তারা ঘরে বসেই কয়েকটি উপাদান এর মাধ্যমে সহজেই ট্যান তুলতে পারেন। এমনই কিছু প্যাক শেয়ার করা হলো।


প্রথমেই বলে রাখি যে কোনো ধরনের প্যাক লাগানোর আগে মুখ টা ভালো করে ফেস ওয়াশ দিয়ে ধুয়ে নেবেন।।


প্রথমেই আসি বেসন ও গোলাপ জল এর প্যাকে :


এই প্যাকটি তৈরি করা খুব সোজা। যে কেউ এটা ব্যবহার করতে পারে। সব ধরণের ত্বকের জন্যই এটা বেস্ট। আর আমাদের হাতের কাছে এই দুটি উপাদান খুব সহজেই মেলে। আপনি একটি ছোট বাটিতে ১ চামচ বেসন ও ১ চামচ গোলাপ জল মিশিয়ে ভালোভাবে মিশিয়ে নেবেন। তারপর মুখে, এবং শরীর এর যে সব অংশে ট্যান পরে গেছে সেখানে মাখুন। ৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। এই উপায়টি প্রতিদিন ও করতে পারেন। বেসন ট্যান তুলতে ভীষণ উপযোগী। আপনার যদি পরিমান এ বেশি লাগবে বলে মনে হয় তাহলে একটু বেশি করে বানিয়ে নেবেন। গোলাপ জল ত্বকের পি এইচ মাত্রা  বজায় রাখে। ত্বককে সুন্দর ভাবে টোনিং করে। 


বেসন ও টক দই এই প্যাক : অতি গরমে টক দই খাওয়া যতটা উপযোগী তেমনই মাখলেও ভালো ফল পাওয়া যায়। বেসন এর সাথে খানিক টা টক দই মিশিয়ে একটি পেস্ট করুন। এটি মেখে দশ মিনিট অপেক্ষা করুন। তারপর ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।


Skin care



অ্যালোভেরা ও হলুদ এর প্যাক : ১ চামচ অ্যালোভেরা জেল এর সাথে এক চিমটি হলুদ গুঁড়ো মিশিয়ে একটি প্যাক তৈরি করে মুখে লাগান। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। হলুদ ট্যান তুলতে ও স্কিন ফর্সা করতে বিশেষ ভাবে উপকারী। অ্যালোভেরা ত্বককে টানটান করে তোলে, ট্যান রিমুভ করতেও সাহায্য করে। ত্বককে সতেজ রাখে। তবে হলুদ অবশ্যই দিনের আলোতে মাখা উচিত নয়।

Skin care



আলুর রস ট্যান তুলতে সাহায্য করে : বেসন , আলুর রস , হাফ চামচ মধু দিয়ে একটি প্যাক তৈরি করুন। আলুর রস এর মধ্যে আছে ব্লিচিং প্রপার্টি। যা ত্বকের ট্যান তুলতে সহায়ক কারি। আর মধু আমাদের ত্বককে সংক্রমণ এর হাত থেকে বাচায়। টক্কর হাইড্রেটেড রাখে। এই প্যাকটি মেখে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন।


এই প্যাক গুলির মধ্যে আপনার সুবিধা মতো যে কোন একটি প্যাক ব্যবহার করুন ও পেয়ে যান ট্যান মুক্ত , উজ্জ্বল, ফর্সা ত্বক।


ছবি : সংগৃহীত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ