বৃষ্টি মানেই ভালবাসার সূচনা, আবেগের বিস্তার, স্মৃতির ঘনঘটা। ( Rain means love, passion)

 


( শুভ বৃষ্টিস্নাত সকাল )


আজ অসময়ে বৃষ্টি নেমেছে এই মরসুমে। এ এক অচেনা বৃষ্টি। এখানে বর্ষা নেই বৃষ্টি আছে। এই বৃষ্টিতে আনন্দ নেই। আছে আবেগ, স্মৃতি, কষ্ট। অসময়ের বৃষ্টি বড্ড মনকে ভিজিয়ে দেয়। আমরা শরীর কে যতই আগলে রাখি না কেন এ যে মনকে সিক্ত করে দেয়। মনের গভীরে ভীষণ রকম জ্বর আসে। বিষণ্ণ স্মৃতি গুলো ক্লান্তি কাটিয়ে হৃদয় কে জাগিয়ে তোলে। আমাদের ফিরিয়ে  নিয়ে যায় আবার অতীত এ। আমরা হাতড়াতে থাকি স্মৃতি গুলো। আমাদের কাঁদায়, গভীর ভাবে ক্ষত করে তবু আমরা এই স্মৃতি গুলো থেকে বেরোতে পারি না। আমরা আরো ক্ষতবিক্ষত হতে থাকি একের পর এক স্মৃতির আঁচড়ে। 





বৃষ্টি তুমি খুব সুযোগসন্ধানী। সময়ে, অসময়ে আমার একলা ঘরে উকি দাও। আমার একাকীত্ব কে আরো গভীর করে দাও। বৃষ্টি তুমি আর ঝোড়ো না। তোমার অঝোর ধারায় আমার অন্তরের ভিতর টাও প্রেম রোগে বিভোর হয়ে ওঠে। আমি ভালোবাসতে চাই, আমি তাকে খুব করে কাছে পেতে চাই আমি থাকতে চাই তার শরীর জুড়ে। বৃষ্টি তুমি ঝড়লে যে আমার শরীরেও ওঠে ঝড়। বাড়তে থাকে উত্তাপ। হতে চায় বেপরোয়া , মাতাল হয়ে যাই আমি। এই শরীর জুড়ে যে উন্মাদনা আমায় উন্মাদ করে তোলে । বৃষ্টি তুমি বড়ই সর্বনাশী।




বৃষ্টি জানো তো  তোমার আর এক নাম  কষ্ট। জানো , একটা অনন্ত হীন বড় রাস্তা। গভীর রাত। ল্যাম্পপোস্টের আলো আর তোমার অবিরাম টুপ টাপ শব্দ। আর এই রাতের সাক্ষী শুধু মাত্র আমি। বৃষ্টি, আমি তো কিছু চাই নি বলো? শুধু ভালোবাসা টুকু চেয়েছিলাম। নিজের সব টুকু উজাড় করে দিয়েছিলাম । বিশ্বাস টুকুও শুধু তাকেই করতাম। এই গোটা পৃথিবী একদিকে আর একদিকে কেবল তাকে নিয়েই জীবন এর প্রতিটা স্বপ্ন দেখেছিলাম। আমার চাওয়া, পাওয়া, কেরিয়ার, পড়াশোনা, স্যাক্রিফাইস, কম্প্রোমাইজ সবটুকুই তো তার জন্য ছিল। তবু কেন বৃষ্টি! কেন বলো না এই একলা রাতে ধুম বৃষ্টি কে সাক্ষহী রেখে সে চলে গেল? আমার যে সব কিছু শেষ হয়ে গেল বৃষ্টি। কেন এত কষ্ট পেলাম বৃষ্টি বলতে পারো? তুমি আর ঝোড়ো না বৃষ্টি। তুমি অভিশাপ। তুমি আজ ঝড়লে বলেই আমার জীবন থেকে সব ঝরে গেল। শেষ হয়ে গেল। দেখো এই অনন্তহীন রাস্তা জুড়ে তুমিও কাঁদছ, আমি ও কাঁদছি। বলো না তুমি ও কি এই রাতে কারো থেকে বঞ্চিত হলে?তাই কি এত রাতে আকাশ জুড়ে এত কান্না।





 বৃষ্টি তুমি আমার আবেগী মনের অংশীদার। আমার ভালোবাসার শহরে তুমি ই আমার ভালোবাসা। আমার নীরবতার অবসরে তুমি ই আমার বক্তা। আমার কবিতার ডায়েরিতে তুমি ই আমার নায়িকা। আবার উপন্যাসের উপসংহারে তুমিই আমার কান্না। তুমি ই আমার গল্পের সূচনা তুমিই আমার গল্পের প্রেক্ষাপট তোমায় জুড়েই গল্পের বিস্তার। আমার জীবনের যত গুলো পৃষ্ঠা আছে সব টুকু জুড়েই তোমার অঙ্গীকার। আমি ভালোবাসি ভালোবাসি বৃষ্টি তোমাকেই ভালোবাসি। শুধু তোমাকেই ভালোবাসি। 




ছোট্ট মনের নিঃস্বার্থ ভালোবাসা, এই ভালোবাসা টুকু তুমি এড়িয়ে যেয়ো না বৃষ্টি। একবার ছুঁয়ে দেখো এরা কত নিষ্পাপ। কতটা তোমার প্রতি আন্তরিক। তুমি আসলে ওদের ওষ্ঠে ধরে হাসি, কচু পাতায় টাপুর টুপুর জল ছুঁইয়ে তোমায় করে রানী। তুমি ওদের জন্য এসো। তুমি আসলে ছোট্ট প্রাণ গুলোর মনে দোলা লাগে বড়। জল থৈ থৈ ছোট্ট পায়ে তোমার সাথে করে খেলা। জানি তুমিও মত্ত তখন ওদের সাথে মায়ায়। 


আজ সারাটা দিন ধরে অঝোর ধারায় বৃষ্টি ঝরছে। মনটা আজ বড়ই উতলা ছিল। তাই আজকের ব্লগ বৃষ্টি নিয়েই। আবার আগামীকাল আসবো নতুন কোনো ব্লগ নিয়ে। সকলে ভালো থাকুন। সুস্থ থাকুন। আজকের ব্লগ টা কেমন লাগলো জানাতে ভুলবেন না। 

ছবি : সংগৃহীত











একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ