হোলি বা দোল উৎসবের আগে ও পরে চুল ও ত্বকের যত্ন এর টিপস। এবং হোলির মেকআপ।

 

Holi festival



হোলি বা দোল উৎসব হলো রং এর উৎসব। নিজেকে এবং একে অপরকে রাঙিয়ে নেওয়ার উৎসব । ছোট থেকে বড় সকলেই এই উৎসবে সমান ভাবে সামিল হয়। কিন্তু এখনকার রং কিংবা আবির এ প্রাকৃতিক উপাদানের পরিবর্তে রাসায়নিক ক্যামিকেল ই থাকে বেশি। সেই জন্য চুল ও ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। তাই জন্য কি আমরা সেই ভয়ে হোলি খেলা থেকে বিরত থাকবো? মন খারাপ করে দরজা বন্ধ করে থাকবো? তা কেন কিছু টিপস মেনে চললেই আমরা নির্দ্বিধায় হোলি খেলতে পারি। 


সূচিপত্র: 
১: হোলি খেলার আগে চুল ও ত্বকের যত্ন কি করে নেবেন?
২: হোলির দিন কিভাবে মেকআপ করবেন
৩: হোলির পর ত্বকের যত্ন
৪: ঘরোয়া উপায়ে ক্রীম কি করে তৈরি করবেন
৫: ঘরোয়া ফেসপ্যাক


হোলি খেলার আগে ত্বকের যত্ন আমরা কি করে নেব?


১: আপনার ত্বকে কে সুন্দর ভাবে ময়শ্চারাইজ করে ফেলুন : 

রং এর উৎসবে মেতে ওঠার আগে ত্বক কে পুরোপুরি সুরক্ষিত করে নিন ময়েশ্চারাইজ দিয়ে। আপনার মুখ, ঘাড়, হাত অর্থাৎ উন্মুক্ত জায়গা গুলো ভালো ভাবে ময়শ্চারাইজ করে ফেলুন। এটি আপনার ত্বককে রং এর ক্ষতিকারক ক্যামিকেল থেকে রক্ষা করবে। ত্বককে রুক্ষ হতে দেবে না। আর এই ময়শ্চারাইজার মাখার ফলে রং ত্বকের গভীরে প্রবেশ করতে পারবে না। 


২: ভালোমানের সানস্ক্রিন ব্যবহার করুন : 

যেহেতু আপনি দিনের বেলা হোলি খেলবেন তাই ভালো মানের সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করবেন। এটি আপনাকে সূর্যের uv রশ্মি থেকে বাঁচবে। তাই ওই দিন উচ্চ spf যুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না ।


৩: চুলে ব্যবহার করুন তেল : চুল আমাদের খুব শখের একটি জিনিস। কিন্তু রং খেলার ফলে আমাদের চুল রুক্ষ, শুস্ক হয়ে পড়ে। হোলি খেলার কয়েকদিন পর থেকে রং এর ক্ষতিকারক প্রভাবে চুল উঠতে থাকে। আমাদের অনেক কেই এই সমস্যার মুখোমুখি হতে হয়। এক্ষেত্রে হোলি র আগে চুলে ভালো করে তেল মালিশ করে নেওয়া উচিত। চুলে তেল দেওয়া থাকলে শ্যাম্পু করলে সহজেই রং উঠে যায়। শ্যাম্পুর পর অবশ্যই চুলে কন্ডিশনার ব্যবহার করবেন। সিরাম তো মাস্ট।





৪: চুল বেঁধে রাখুন : চুল কে রং এর হাত থেকে বাঁচাতে হলে চুল ভালো করে বেঁধে নেওয়াই ভালো। সেক্ষেত্রে বিনুনি কিংবা বান সেরা উপায়। এছাড়া চুল কে সম্পূর্ণ ঢেকে রাখতে স্ক্রাফ বা ওড়না ব্যবহার করতে পারেন। 


৫: সঠিক পোশাক চয়ন করুন : আমাদের ত্বককে রং এর হাত থেকে বাঁচাতে ফুল হাতা, পা ঢাকা পোশাক পরা উচিত। এতে ত্বকে সরাসরি রং কম লাগবে। 


৬: নখের যত্ন নেবেন : দেখবেন হোলি খেলার পর নখ এর অবস্থা খুব খারাপ হয়ে যায়। নখ এর রং গুলো সহজে উঠতে চায় না। তাই হোলি খেলার পূর্বে গাঢ় রং এর নেলপলিশ পরে ফেলবেন।


হোলির স্পেশ্যাল মেকআপ : 

হোলির দিন ও নিজেকে আকর্ষণীয় করতে  চান? অথচ ওই দিন হাতে বেশি টাইম থাকে না সাজার? কোনো ব্যাপার না। হাতে গোনা মাত্র কয়েকটি উপাদান দিয়েই চটপট ১০ মিনিটে সেজে ফেলুন। আর আপনি ই হয়ে যাবেন  সবচেয়ে আকর্ষণীয়। 



নিজের ছবি



প্রথমে মৈশারাইজার, সানস্ক্রিন এর পর একটা ফাউন্ডেশন লাগিয়ে ফেলুন। তারপর ডিপ করে চোখের নিচে কাজল পড়ুন। আই ব্রো টা ডিপ করে এঁকে নিন। আর মাস্কারা দিয়ে নিন। ডিপ লিপস্টিক দিন। ব্যাস দেখুন লুক টাই চেঞ্জ লাগছে। আসলে ওই দিন তো রং এর উৎসব ডিপ করে সব কিছু পড়লে আরো ব্রাইট লাগবে। একবার আমায় বিশ্বাস করে দেখুন ঠকবেন না। হলুদ কিংবা সাদা শাড়ি পড়ুন। হাতে পড়ুন রঙ্গিন চুড়ি। মাল্টিকালার এর কানের পড়ুন। ব্যাস। আর হ্যা, একটা ছোট টিপ পড়বেন। খুব সুন্দর লাগবে। 


( ছবি : নিজের )



আমার হোলির ছবি দিলাম। গত বছরের।


হোলির পর ত্বক ও চুলের যত্ন কি করে করবেন?


হোলির পর ত্বকের যত্ন : 

মুখের রং ধোয়ার জন্য ফোম যুক্ত ভালো মানের ফেসওয়াশ ব্যবহার করবেন। এরপর ভালো মানের মৈশারাইজার ব্যবহার করবেন। যাতে ত্বক থাকে নরম ও কোমল।


এই সময় মুখে কয়েকদিন স্কাভ ব্যবহার করবেন না। তবে কয়েকটি ঘরোয়া ফেস প্যাক ব্যবহার করতে পারেন। যা ত্বকের জন্য খুবই উপকারী হবে ।



হোম মেড ক্রিম : এই হোম মেড ক্রিম টা আমি ব্যবহার করি। খুবই কার্যকর একটি ক্রিম। বানানো খুব সোজা। এটি ড্রাই স্কিন এর জন্য ভালো। দুই চামচ এলোভেরা জেল ও দুটো ভিটামিন ই ক্যাপসুল মিশিয়ে ক্রিম টি তৈরি করে নিতে পারেন। এটি ফ্রিজে রাখার দরকার নেই। এটি ত্বককে খুব ভালো ভাবে মৈশারাইজ ড করে। ভিটামিন ই ত্বকে বয়সের ছাপ ফেলতে দেয় না। মেচেতার সমস্যা র সমাধান করে। ব্যবহার করে দেখতে পারেন। 


বেসন ও দই এর প্যাক : ১ চামচ বেসন ও ১ চামচ দই মিশিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। মুখে ও ত্বকের যে কোনো জায়গায় মেখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলবেন। 


হলুদ ও দই এর প্যাক : ১ চামচ দই এর সাথে হলুদ মিশিয়ে প্যাক বানান। ১৫ মিনিট রেখে ধুয়ে নিন। 


চুলের যত্ন : হোলির পর চুলের যত্নের জন্য একটি হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। এটি চুলকে সিল্কি ও চুলের আদ্রতা ফেরাতে সক্ষম। দই আর ডিমের একটি প্যাক তৈরি করে চুলে দিন। চুলের প্রোটিন এর জন্য এটি খুবই ভালো। আর কিছুদিন হেয়ার ড্রাইয়ার, স্ট্রেটনার এই সব ব্যবহার থেকে দূরে থাকুন।।


হোলি বা দোল এর আগে ও পরে এই সকল টিপস মেনে চলুন। দেখবেন ত্বক ও চুল এর কোনো সমস্যা হবে না। আসন্ন দোল বা হোলি উৎসবের শুভেচ্ছা জানাই সকলকে। সকলে ভালো থাকবেন। সুস্থ থাকবেন। 


আমার ব্লগ যদি আপনাদের ভালো লাগে সকলকে অনুরোধ করছি কমেন্ট বক্সে একটি কমেন্ট করে জানান। আপনাদের একটি কমেন্ট আমায় আরো উৎসাহিত করবে।





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ