আজও ভালোবাসি ( one sided love)

 

Morning status

( এই লেখাটির সাথে আমার ব্যক্তিগত জীবনের কোন মিল নেই। নিজের কল্পনায় লেখা)


আচ্ছা , একটা গভীর সম্পর্কে থেকে যারা ছেড়ে চলে  যায় তারা কি  সেই সম্পর্ক টা থেকে

 সম্পূর্ণ বেরিয়ে আসতে পারে? আমার খুব জানতে ইচ্ছে হয় বিচ্ছেদের পরেও কি তাদের মধ্যে একটুও ভালোবাসা থাকে না? আমায় যখন ছেড়ে গিয়েছিলে অনেক অজুহাত অনেক অবহেলা করেছিলে আমায়। তোমায় হারানোর মাস দুই আগে থেকেই চরম বঞ্চনা, কষ্ট আমি পেয়েছি । অনেক চেষ্টা করেছিলাম সম্পর্ক টা টিকিয়ে রাখার জন্য। এই সম্পর্ক টা  বাঁচানোর জন্য নিজেকে অনেক ছোট ও করেছিলাম। সারাজীবন তোমার পায়ের তলায় থাকবো তবু আমায় ছেড়ে যেয়ো না। আরো কত কিছু....


কিন্তু তাতে কিছু লাভ হয়েছিল কি? তোমার মত যারা কোনো কারণ ছাড়াই ছেড়ে চলে যায় আমার খুব জানতে ইচ্ছে হয় এই বিছদের এর পর একবারও কি তার সাথে কাটানো সুখ এর সময় গুলো মনে পড়ে না? একবার ও কি সেই ভালোবাসার কাঙাল গুলোর মুখ গুলো তোমাদের সামনে ভেসে ওঠে না? 

একটা ভালোবাসার বিচ্ছেদ ভুলতে রাতের পর রাত কাঁদতে হয়, খিদে না পেলেও খেতে হয়, চরম অনিচ্ছা সত্ত্বেও বাঁচতে হয়, চোখের জল কে দমিয়ে দিনের আলো ফোটা মাত্রই ঠোঁটের কোন প্রসারিত করতে হয়, বন্ধু-বান্ধব দের সহানুভূতি শুনতে হয়, পাড়া প্রতিবেশীর ব্যঙ্গ, টোন - টিটকারি সহ্য করতে হয়। সর্বোপরি সহ্য করতে হয় নিজের প্রতি বিশ্বাস হারানোর যন্ত্রনা। যে বিশ্বাসে ডানা মেলে অনেক অনেক স্বপ্ন রচনা করেছিলাম সেই বিশ্বাস কে ঘৃণা করতে শিখতে হয়। 


এই যন্ত্রণা ভুলতে দিনের পর দিন মাসের পর মাস নিজের সাথে নিজের চলে লড়াই । সম্পর্ক অনেক বড় জিনিস জানো তো! একটা ভালোবাসার সম্পর্কে কোনো রক্তের সম্পর্ক থাকে না। থাকে মনের সম্পর্ক। যে সম্পর্কের মূল ভীত টাই হলো বিশ্বাস।

আনন্দ করো, ফুর্তি করো , এনজয় করো তার জন্য ক্যাফে আছে, বার আছে, পতিতা পল্লী আছে। কিন্তু কাউকে ঠকিয়ে , কাউকে কাঁদিয়ে যে বা যারা নিজেদের জীবন টা আবার নতুন করে সাজিয়ে নেয় তাদের জীবনেও ঝড় ওঠে। উঠতে বাধ্য। 

কিন্তু তুমি যাকে ঠকিয়েছো , যার সাথে প্রতারণা করেছ সে তোমার খারাপ চাইতে পারে না গো। কখনোই নয়। হৃদয় দিয়ে যে ভালোবাসতো শত যন্ত্রণার পরেও শত গঞ্জনার পরেও উপরওয়ালার কাছে বলে তবু তুমি ভালো থেকো প্রিয়। 


সব টুকু লজ্জা কাটিয়ে সমস্ত ভয়কে তুচ্ছ করে একদিন যে ধরা দিয়েছিল তোমার কাছে আজ সে তোমার কাছে অতীত। তুমি আছো তোমার নতুন জীবন নিয়ে। নিজের ঝা চকচকে কেরিয়ার, গাড়ি বাড়ি মোটা মাইনের চাকরি, ফরেন ট্রিপ আরো কত কিছু নিয়ে তুমি ব্যস্ত। জানো দশ টা বসন্ত পার হয়ে গেছে, একটা যুগের অবসান , এত বছর পরে ও আমার সেই একই ঘ্যান ঘ্যান এ প্রশ্ন মনে জাগে তোমার কি আমার কথা আদেও মনে পড়ে? শত ব্যস্ততার মধ্যেও কি কোনোদিন ও দশ বছর আগেকার সেই সদ্য কিশোর পেরোনো উনিশ এর মেয়ে টাকে স্বপ্নে দেখো? আমার বড্ড ইচ্ছে হয় জানতে তোমার কি কখনো মনে হয় নি আমার প্রতি করা অবিচার টুকু না করলেই পারতে! কখনো আমার একটা খোঁজ নিতে ইচ্ছে হয় নি? 


আজও বছর দশেক পরেও রাতের আকাশ কে সাক্ষহী রেখে বলি,  নাই বা হলো তোমার সাথে শান্তির ঘর, আমার ভালোবাসা তো মরে যায় নি। আমি সব কিছুর সাথেই তোমার মুখের আদল বসিয়ে নিই। কথা বলি, গল্প শুরু করি, প্রেম করি, ভালোবাসা গড়ি। গভীর রাত শহরের বুকে ঘুমের কাঠি বুলিয়ে যায়। শুধু  তুমি আর আমি তখন অলীক রাজ্যের রাজা রানী। তোমায় না পাওয়ার সব কষ্ট গুলো আমার কল্পনার রাজপুত্র আমায় ভুলিয়ে রাখে। তোমার সাথে কাটানো পাঁচটা বছরের সুখের স্মৃতি গুলো নিয়ে রাত টুকু আমি তার সাথে সংসার গড়ি, ভালো থাকি। ওই মুহূর্ত গুলো সঞ্চয় করে রাখি। দিনের আলো ফোটা মাত্রই আমি বাস্তবের সাথে বাঁচি। আমি চাকরি করি। স্বাধীন ভাবে বাঁচি। 


আমি এইভাবেই নিজে ভালো আছি। প্রেম, ভালোবাসা হয়তো মানুষের জীবনে একবার কারো দু বার কারো বহুবার আসে। কিন্তু আমার জীবনে প্রথম আর শেষ ভালোবাসা শুধু তুমিই। তোমার দেওয়া কষ্ট, অবহেলা গুলো মনের মধ্যে জিইয়ে রাখি নি। বরঞ্চ তোমার দেওয়া আমার জীবনের সেরা পাঁচটা বছরের সুখের স্মৃতি গুলো নিয়েই বাকি জীবনটা কাটিয়ে দিতে চাই প্রিয়। যেমন ভালোবাসতাম আগে সারাজীবন শুধু তোমাকেই ভালোবাসতে চাই। 


শুধু একটাই কথা বলবো প্রিয়, ভালোবাসা জীবনে আসে তাকে ছেড়ে যাওয়ার জন্য নয় কাউকে ঠকানোর জন্য নয়। যদি আবার নতুন করে কারো হাত ধরো তাকে শক্ত করে ধোরো। বিশ্বাস আর ভালোবাসা দিয়েই আগলে রেখো। সন্মান দিয়ে মনের মন্দিরে জায়গা দিও। ভালোবাসার আলিঙ্গন এ দুটি শরীরে ভালোবাসার ছন্দ একো । সারাজীবন শুধু এটুকুই চাই শুধু তোমার ভালো হোক। আবার সবশেষে বলি তুমি অন্য কারো হলেও আমি শুধুই তোমায় ভালোবাসি। 


( এই লেখার সাথে আমার কোনো মিল নেই। আমি এটা গল্পের ছলেই লিখেছি) 

লেখাটা ভালো লাগলে লাইক, কমেন্ট করবেন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ