পুর ভরা পুঁই পাতার বড়া রেসিপি

 pur vora pui shaker bora chop



পুর ভরা পুঁই পাতার বড়া রেসিপি


পুঁইশাক দিয়ে যদি কিছু নতুনত্ব,  মুখোরোচক রেসিপি বানানো যায় তাহলে কেমন হয় ?  তাই আজকের আয়োজনে থাকলো পুঁইশাকের পাতা দিয়ে তৈরি পুর ভরা পুঁই পাতার বড়া রেসিপি। এটি খুবই সুস্বাদু এবং মুচমুচে। খুবই অল্পসময়ের মধ্যে হাতের কাছে থাকা সামান্য কয়েকটি উপকরণ এর মাধ্যমে ঝটপট  তৈরিকরে নেওয়া যায় । তাহলে দেখে নেওয়া যাক এই পুর ভরা পুঁই পাতার  চপ  / বড়া তৈরি করতে কি কি উপকরণ লাগবে : 

 আয়োজন : চারজনের 

পুঁই পাতা : ১২টি 

 আলু  : ২ টি ( মিডিয়াম সাইজের) 

 নুন  : স্বাদ মত

 বেসন  :  ১ কাপ

 কনফ্লাওয়ার  : হাফ কাপ

 সাদা তেল  : ১ কাপ 

মিট মশলা : ১ চামচ

লঙ্কা গুঁড়ো :  ১  চামচ 

হলুদ গুঁড়া  :  ১ চামচ 

পেঁয়াজ কুঁচিঃ হাফ কাপ 

আদা কুচি  : ১ চামচ

 রসুন কুচি: ১ চামচ

 কাঁচা লঙ্কা কুচি : ১  চা চামচ।


pui pata pui shak

pur vora pui patar bora recipe ingredients


purvora pui shaker bora mashala


প্রথম পর্যায়ে  : দুটো মিডিয়াম সাইজের আলু সিদ্ধ করে হাতের সাহায্যে ভালো করে মিহি ভাবে  মেখে নিতে হবে। 

mashed potato


দ্বিতীয় পর্যায়ে: প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি দিয়ে ভাজতে হবে। পেঁয়াজটায়  সোনালী বর্ণ আসলে  তাতে আদা কুচি, রসুন কুচি, হাফ চামচ লঙ্কা গুঁড়ো, হাফ চামচ হলুদ গুঁড়ো , কাঁচা লঙ্কা, মিট মশলা  দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে। এরপর তাতে সিদ্ধ করে মাখা মাখা আলুটা  ভালোভাবে মিশিয়ে  অল্প  ভাজতে হবে।  এবং এই মিশ্রণটি  যখন প্যান থেকে ছেড়ে আসবে  তখন একটি পাত্রে ঢেলে ঠান্ডা করে নিতে হবে। 


pur vora pui patar bora recipe pur


তৃতীয় পর্যায়ে :  একটি পাত্রে বেসন,  কর্নফ্লাওয়ার ,নুন, হলুদ গুঁড়ো হাফ চামচ,  লঙ্কাগুঁড়ো হাফ চামচ  দিয়ে অল্প অল্প করে জল দিয়ে একটি মিডিয়াম লিকুইড ব্যাটার তৈরি করে নিতে হবে । (চিত্রটির মত। )


basan liquid


চতুর্থ পর্যায় :  আগে থেকে ধুয়ে রাখা পরিষ্কার পাতায় ভালোভাবে পাতলা করে আলু মাখা পুরটি এবার  পাতাতে ভালো ভাবে  মাখিয়ে নিতে হবে। তারপর  পাতাটি ভাজা করে নিতে হবে। 

pur pasting on pui shak


পঞ্চম পর্যায়ে: পুর ভরা পুঁই পাতা গুলোএবার বেসনের ব্যাটার এ ভালো ভাবে ভাবে মাখিয়ে নিয়ে প্যানে সাদা তেল গরম করে  পাতাগুলো ডুবোতেলে মিডিয়াম আঁচে লাল করে দুইটি দিক ফ্রাই করে নিলেই তৈরি  হয়ে যাবে পুর ভরা পুঁই পাতার বড়া।  তবে অবশ্যই এই  বড়াটি গরম গরম পরিবেশন করতে হবে।

ছবি : নিজস্ব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ