বোকা ( stupid): আমরা প্রতিনিয়ত এইভাবেই বোকা হই। প্রতারিত হই।

 



আমরা নিত্য দিন প্রতিনিয়ত বোকা হচ্ছি। ঠকে যাচ্ছি। হেরে যাচ্ছি। ব্যর্থ হচ্ছি। তবু আমরা চলছি। আমরা একরাশ হতাশা কে সাথে নিয়ে সাফল্যের আশায় ছুটে চলেছি অবিরাম। এই চলার পথে কত মানুষের সঙ্গ আমারা পেয়েছি। কেউ থেকেছে আমাদের সাথে কেউ বা আমাদের ঠকিয়ে গেছে। বোকা হয়েছি কাউকে বিশ্বাস করে, কারোর হাতটা শক্ত করে ধরে। 

আমরা বোকা হই বারবার। 


ভালোবেসে বোকা :

আমাদের জীবনে প্রেম আসে স্বাভাবিক নিয়মেই। সদ্য যৌবনে প্রেম আসাটা খুবই সাধারণ ব্যাপার। সদ্য কৈশোর পেরোলেই আমাদের নারী পুরুষ নির্বিশেষে একে অন্যের প্রতি একটা অমোঘ আকর্ষণ জন্মায়। সেই আকর্ষণ থেকেই সৃষ্টি হয় ভালোবাসার।  কিন্তু আমাদের জীবনের প্রথম ভালোবাসা বেশিরভাগ সময়ই ভুল মানুষের সাথে হয়। বয়সটা তখন অল্প থাকে। তাই আমরা কোনো কিছু না ভেবেই সম্পর্কে জড়িয়ে পড়ি। আবেগে ভেসে যাই। ভালোবাসার মানুষটিকে নিয়ে আকাশকুসুম নানান চিন্তা করে ফেলি। কিন্তু সেই ভালোবাসার মানুষটির কাছ থেকেই একসময় আমরা প্রতারিত হই, নিজের কাছেই আমরা  নিজে বোকা হয়ে যাই। কারণ ভালোবাসার মানুষটিকে নিয়ে আমরা ততদিনে অনেক কিছু ভেবে ফেলি। আর অন্য পক্ষ থেকে আসে তার বিনিময়ে অবজ্ঞা, অবহেলা, ঘৃণা। তাই আমরা কেউ কাউকে ভালোবেসে বোকা।


ছবি : Needpix.com


শুধু ভালোবেসেই নয়, কাওকে বন্ধু ভেবেও বোকা হই: 


আমরা যে শুধু মনের মানুষ টার কাছ থেকেই প্রতারিত হয়ে বোকা হই তা নয়। কাউকে বন্ধু ভেবেও বোকা হই। পৃথিবীর সব থেকে সুন্দরতম সম্পর্কে র নাম বোধ হয় বন্ধুত্ব। কিন্তু আমাদের অনেকের জীবনেই এমন অনেক বন্ধুর আগমন ঘটে যারা বিপদের সময় পাশে থাকে না। প্রয়োজনে প্রিয়জন হতে আসে। আর কাজ ফুরিয়ে গেলেই সরে যায়। আর আমরা সেই সব বন্ধুদের ই বিশ্বাস করে অনেক গোপন কথা বলি , অনেক কিছু জীবনের শেয়ার করি। কিন্তু একসময় তারা আমাদের বোকা বানিয়ে চলে যায়। আমাদের মনকে আঘাত দেয়। আমরা বোকা হয়ে যাই এই বন্ধুত্বের কাছেও। 





ছবি : Public Domain Pictures | 


জীবনে ভুল মানুষটার জন্য অপেক্ষা করেও বোকা হই :

অপেক্ষা তো আমরা তাদের জন্যই করি যাদের আমরা আমাদের জীবনে গুরত্ব দিই। কিন্তু কেউ কেউ আমাদের অপেক্ষা করিয়েও বোকা বানায়। আর আমরা নির্বোধ এর মত তার জন্য অপেক্ষা করে বোকা হই। দিন শেষে দেখি কেউ আমাদের অপেক্ষায় রেখে অন্যের হাত ধরে নতুন জীবন গড়েছে। কেউ আমাদের অপেক্ষায় রেখে আমাদের বোকা বানিয়ে আমাদের নিয়ে অন্য কোথাও খিল্লি করছে। আসলে এই জীবন সংসারে আমরা অনেকেই অনেক ভাবে বোকা হচ্ছি। বার বার। প্রতিনিয়ত।





আত্মীয় দের কাছ থেকেও বোকা বনে যাই আমরা : 


আত্মীয় কথাটার মানেই হলো এদের সাথে আমাদের কোথাও না কোথাও রক্তের সম্পর্ক আছে। লোভ, হিংসা, লালসা, সম্পত্তি নানা ক্ষেত্রে আমরা আত্মীয় দের কাছ থেকে প্রতারিত হই। রক্তের সম্পর্ক থাকা সত্ত্বেও শুধু মাত্র বিকৃত কাম এর লালসার বশীভূত হয়ে কোনো আত্মীয়ই তার ঘনিষ্ঠ কোনো মহিলা কে ধর্ষণ করছে। ছোট ছোট মেয়ে দের লজেন্স, চকলেট এর লোভ দেখিয়ে তাদের সরলতার সুযোগ নিয়ে বোকা বানিয়ে তাদের জীবন টা নষ্ট করছে। আবার ধর্ষণ শেষে তাদের খুন করতেও পিছপা হচ্ছে না। এমন ঘটনা আমরা হামেশাই খবরের কাগজের পাতা ওল্টালেই পেয়ে থাকি। তাহলে আমরা এই পৃথিবীতে কাকে বিশ্বাস করবো ? সুযোগ পেলে ই মানুষ মানুষ কে বোকা বানাতে তৎপর। ভাইয়ে ভাইয়ে সম্পত্তি  নিয়ে ঝামেলা, বিবাদ কেউ কাউকে বোকা বানিয়ে সম্পত্তি হাতিয়ে নিচ্ছে। কোনো নিশ্চয়তা কোনো সম্পর্ক এরই। 


ছবি : সংগৃহীত



নিজের আপনজনও বোকা বানিয়ে আমাদের চলে যায় : 


এটা প্রেমিক প্রেমিকাই হোক বা স্বামী স্ত্রী কোনো সম্পকেরই এখন কোনো গ্যারেন্টি নেই। আগে কথাতেই ছিল জন্ম মৃত্যু বিয়ে তিন বিধাতা নিয়ে। কিন্তু সত্যি ই কি বর্তমান সমাজে তাই হচ্ছে? এখন যেন বিয়ে বিয়ে খেলায় সব মেতেছে। আজ একে বিয়ে করেছে কয়েকবছর সংসার করছে আবার ভালো লাগছে না আবার অন্য কাউকে বিয়ে করছে। বিয়ের পরেও নিজের জীবনসঙ্গী বা জীবনসঙ্গিনী কে ঠকিয়ে অন্য জায়গায় প্রেম করছে। কয়েকদিন পর ঝামেলা করে নতুন যার সাথে মন মঝছে তার সাথে চলে যাচ্ছে। এই ভাবে নিজের জীবনসঙ্গী কেও বোকা বানাচ্ছে।



কোনো কিছু আশা করেও বোকা হই : 

কেউ কেউ আমাদের আশা দিয়েও বোকা বানায়। ভালো বন্ধু পরীক্ষার সময় নোটস দেবে বলেও দেয় না। বেকার ছেলেটা কোনো গণ্যমান্য ব্যক্তির থেকে চাকরির আশা পেয়েও চাকরি হয় না। পাগলের মতো ভালোবেসে প্রেমিকা নিজের শরীর বিলিয়ে দিলেও বয়ফ্রেন্ড এর আশা র ভরসায় থেকে গর্ভবতী হয় তবু সে বিয়ে করে না। আমরা প্রতিনিয়ত মানুষকে বিশ্বাস করে আশায় বেঁচে থাকি। কিন্তু দিন শেষে আমরা বোকা বনে যাই।



আমরা অনেকেই আছি যারা ছোট থেকেই একটু বোকা প্রকৃতির। যেমন আমি । এইরকম মানুষ দের এই দুনিয়ায় অনেক বুঝেশুনে চলতে হয়। নাহলে বোকা বনে যেতে হবে। এদের বোকামির সুযোগ সবাই নেয়। বন্ধুরা, আত্মীয়রা, পারিপার্শ্বিক লোকজনেরা, প্রিয়জন সবাই এই ধরণের মানুষদের বোকা বানায়। 


আমরা কেউ আবার অন্যকে সাহায্য করে বোকা : 


আমরা অন্যকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেও সে তার প্রতিদান ভুলে যায়। উপকারের কথা মনে রাখে না। অন্যকে সাহায্য করলেও তারাই আমাদের নানা ভাবে ঠকায়। বোকা বানায়। 



আমরা জানি আমরা বারবার ঠকে যাচ্ছি , কষ্ট পাচ্ছি, আঘাত পাচ্ছি কাছের মানুষ গুলোর থেকে তবু আমরা আবার তাদের বিশ্বাস করি ভালোবাসি, তাদের সাথে বন্ধুত্ব রাখি, আত্মীয়তা অটুট রাখি। এটাই জীবন । ঠকে গেলেও বোকা হয়ে গেলেও আমাদের পিছনের ভুল ত্রুটি গুলোকে শুধরে নিয়ে এগিয়ে চলতে হবে। এটাই তো জীবন। 


আমরা এগিয়ে যাব জীবনের মূল লক্ষ্যে। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ