প্রচন্ড রোদে চুলের যত্ন এর জন্য এইগুলি মেনে চলুন।

 10.4.2024




চৈত্র মাস থেকেই গরমের তাপদাহ বেড়ে গেছে। সকাল দশটার পর থেকেই আর বাইরে বেরোনো যাচ্ছে না। লু বইছে। কিন্তু দৈনন্দিন কাজের জন্য আমাদের বাইরে বেরোতে হবেই। আর এর প্রভাব পরে আমাদের স্কিন এ চুলে। প্রচন্ড রোদের হাত থেকে স্কিন কে বাঁচাতে আমরা সানস্ক্রিন ব্যবহার করি। তেমনই চুলের প্রটেকশন এর জন্য ও আমাদের সান প্রটেক্টেড সিরাম বা কন্ডিশনার ব্যবহার করা উচিত। 


তীব্র রোদের থেকে চুলকে রক্ষা করতে মেনে চলুন এই গুলি : 


চারিদিকে দূষণ , ধুলো বালি, সূর্যের অতিরোশমির প্রভাবে চুল ড্যামেজ হয়ে যাচ্ছে। চুল হয়ে যাচ্ছে রুক্ষ, শুষ্ক। চুল, এর স্ক্যাল্পের আদ্রতা যাচ্ছে হারিয়ে। 


ক্যামিক্যাল ট্রিটমেন্ট করবেন না : এই সময় চুল এমনিতেই ড্রাই হয়ে যায়। আর অতিরিক্ত ঘাম স্ক্যাল্পে জমে চুলের গোড়া আলগা হয়ে যায়। তাই চুল ঝরে যাওয়ার প্রবণতা ও থাকে প্রবল। তাই এই সময় ক্যামিক্যাল ট্রিটমেন্ট না করাই ভালো। এতে হিতে বিপরীত হতে পারে।



শ্যাম্পু করুন চুলের অবস্থা বুঝে : অনেকেই আছে গরম কালে প্রতিদিনই শ্যাম্পু করে। আসলে সারাদিনের ধুলো বালি ঘাম সব কিছু জমাট বেঁধে স্ক্যাল্পে জমা হয়। বাড়ি ফিরে যতক্ষন না শ্যাম্পু করা হচ্ছে ততক্ষন যেন নিজেকে অপরিস্কার মনে হয়। কিন্তু প্রতিদিন শ্যাম্পু করাও উচিত নয়। এতে চুল এবং স্ক্যালপের অতিরিক্ত তেল নিঃসরণ হয়ে যায়। ফলে চুল শুস্ক হয়ে যায়। ফ্রিজি দেখায়। চুল আঁচড়ানোর সময় জট ছাড়াতে অসুবিধা হয়। চুল পড়ে। ডগা ফাটার মতো সমস্যা গুলো দেখা যায়। আর  চেষ্টা করুন সবসময় সালফেড ফ্রী শ্যাম্পু ব্যবহার করতে। 


ডিপ কন্ডিশনিং করা খুবই প্রয়োজন : এই সময় স্ক্যাল্প পরিষ্কার করার জন্য শুধু শ্যাম্পুই যথেষ্ট নয়। শ্যাম্পুর পর অবশ্যই চুলকে ডিপ কন্ডিশনিং করতে হবে। তবেই চুলের আদ্রতা বজায় থাকবে।


কোনোরকম স্টাইলিং কিট ব্যবহার করবেন না : 


ড্রায়ার, স্ট্রেটনিং, কার্লিং কোনো রকম টুলই ইউস করবেন না। চুলের কালার ও এই সময় একদম ই করা উচিত নয়। এই সময় চুল এর আদ্রতা হারিয়ে চুল খুব ফ্রিজি হয়ে থাকে তাই চুলের জন্য বিশেষ যত্ন দরকার।


চুলের যত্নে ব্যবহার করুন এই হেয়ার প্যাকটি : এই সময় চুলের আদ্রতা বজায় রাখতে স্পেশাল ট্রিটমেন্ট প্রয়োজন। তার জন্য আপনারা সপ্তাহে এই হেয়ার প্যাকটি ব্যবহার করতে পারেন। এতে চুল থাকবে নরম, সিল্কি। 


প্যাকটি তৈরি করতে প্রয়োজন মাত্র দুইটি উপাদান। 

নারকেল তেল : ২ টেবিল চামচ

 অ্যালোভেরা জেল : ২ টেবিল চামচ


একটি পাত্রে এই দুটি উপাদান নিয়ে ভালো করে মিক্স করে নিন। তারপর চুলে ও স্ক্যাল্পে মাখুন। মিনিট পাঁচেক হালকা হাতে ম্যাসাজ করুন। আধ ঘন্টা অপেক্ষা করুন। তার শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে দুদিন করবেন। এতে ফ্রিজিনেস টা দূর হয়ে যাবে। চুল টাও থাকবে মোলায়েম। 





বাইরে বেরোলে অবশ্যই মাথায় টুপি বা স্কার্ফ ব্যবহার করুন : 


বাইরে বেরোনোর সময় মাথায় টুপি পরতে পারেন। এতে চুল ডাইরেক্ট সান এর তেজ থেকে রক্ষা পাবে। চাইলে হেড স্কার্ফ ও ব্যবহার করতে পারেন। 


চুল কাটিং করতে পারেন : চুল রুক্ষ হয়ে ডগা ফাটার মতো সমস্যা দেখা দিলে এই সময় একটু ট্রিমিং করতে পারেন। 





হেয়ার স্টাইল : বাইরে বেরোনোর সময় একদমই খোলা চুলে বেরোলে চলবে না। বান, কিংবা বিনুনি করে বেরোতে পারেন। 



ছবি : সংগৃহীত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ