প্রত্যেকটি রুটিই ফুলবে ও নরমও হবে। স্বাদ এও হবে অতুলনীয়। শুধু সহজ কয়েকটি টিপস মেনে চলুন।

 

Ruti

ছবি : Shutterstock

আমাদের ভাত প্রধান খাবার হলেও, এখন প্রায় প্রতিটি ঘরেই রুটি করা হয়। আর টিফিন এ জল খাবার এ কিংবা রাতের ডিনারে আমরা রুটি টাই বেশি প্রেফার করি। কিন্তু রুটি বানানোর সময় অনেক গৃহিনী কেই নাজেহাল হতে হয়। যতই চেষ্টা করা হোক রুটি যেন ঠিক মতো ফুলতে চায় না। খাবার সময় শক্ত হয়ে যায়। তবে আজকে আমি নিয়ে এসেছি কয়েকটি টিপস যে গুলি মানলে রুটি আর কখনো শক্ত হবে না। ফুলবেও লুচির মতো। 


আসুন তাহলে জেনে নেওয়া যাক রুটি নরম ও ফুলকো বানানোর ইজি কয়েকটি টিপস।



অবশ্যই আটা ভালো করে ছেঁকে নেবেন : 

আটা মাখার আগে ভালো করে আটা চেলে নেওয়া উচিত। এতে আটায় থাকা পোকা মাকড়, ধুলো ময়লা বেরিয়ে যাবে।


আটা মাখার সময় গরম জল ব্যবহার করুন : 

আটা মাখার সময় ঈষৎ উষ্ণ গরম জল দিয়ে আটা মাখবেন। এবং আটা মাখার সময় অল্প একটু সাদা তেল ব্যবহার করবেন। তাতে রুটি হবে নরম ও তুলতুলে। খেতেও হবে ভালো। আর সেকার সময় ফুলবেও সুন্দর।


কিছুক্ষন অপেক্ষা করুন :

আটা মাখার সঙ্গে সঙ্গেই রুটি তৈরি করতে যাবেন না। আটা মেখে  একটু বাটিতে রেখে কোনো একটি পাত্র ওপর থেকে ঢেকে দিন।  আটা মেখে লেছি করে ১৫/২০ মিনিট অপেক্ষা করুন। তারপর রুটি করবেন। এতে রুটি ফুলবে ও আর নরম ও হবে।


ছবি : সংগৃহীত


দুধ কিংবা দই দিয়ে আটা মাখুন : 

আটা মাখার সময় যদি দুধ কিংবা দই দিয়ে আটা মাখা যায় তাহলে রুটি অনেক্ষন সময় অবধি ভালো থাকে। কিন্তু প্রতিদিন তো আর দই কিংবা দুধ দিয়ে আটা মাখা মাখা সম্ভব নয় । তাই অনেক্ষন ক্যারি করার জন্য যদি টিফিন এর রুটি করে দেওয়া হয় সেক্ষেত্রে দই দিয়ে আটা মেখে রুটি করলে সেই রুটি অনেক খন নরম থাকবে টাটকা থাকবে। 


রুটি যদি ফ্রিজে রাখতে চান সেক্ষেত্রে বলবো চব্বিশ ঘন্টার বেশি আটা মাখা থেকে রুটি না খাওয়াই ভালো। ফ্রিজে আটা মাখা সংরক্ষণ করতে চাইলে আটা মাখার ওপর একটু তেল ব্রাশ করে নেবেন। এর ফলে ফ্রিজ থেকে বের করার পর আটা বলতে সুবিধা হবে।


অতিরিক্ত আটা ঝেড়ে ফেলুন :

অনেকেই আটা বেলার সময় শুকনো আটা ব্যবহার করেন। কিন্তু রুটি শিকে নেওয়ার পর ওই শুকনো আটা অবশ্যই ঝেড়ে নিতে হবে। নাহলে রুটি খাওয়ার সময় শক্ত লাগবে। 


যেকোন পেপার ব্যবহার করুন :

আটা বেলার সময় যাতে আটার গুঁড়ো এইদিকে ঐদিকে ছড়িয়ে রান্নাঘর যাতে না নগ্রা হয় সেই জন্য আটা বেলার সময় অবশ্যই নীচে পেপার ব্যবহার করবেন।


আঁচ রাখুন মাঝারি : 

মাঝারি আঁচে রুটি শিকতে হবে এতে রুটি পুড়ে যাওয়ার ভয় থাকবে না, আর রুটির রং ও থাকবে ভালো।


এই কয়েকটি টিপস মেনে চললেই রুটি অনেক নরম, সুস্বাদু হবে। আর ফুলবেও দারুন। 




একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ