ধনতেরস সম্পর্কিত পৌরাণিক গল্প ও 2021 এর ধনতেরস এর সময়

 Dhantaras Details

ধনতেরস সম্পর্কিত পৌরাণিক গল্প ও 2021 এর ধনতেরস এর সময়


কার্তিক মাসের কৃষ্ণ পক্ষের তেরো তম দিনটি ধন তেরস হিসাবে পালিত হয়। ধন শব্দের অর্থ সম্পদ। আর তেরস শব্দের অর্থ তেরো তম দিন। অর্থাৎ কার্তিক মাসের ত্রয়োদশীর দিন ধনতেরস পালিত হয়। এই দিন ধন দেবতার আরাধনা করা হয়। 


এই দিন সোনা রূপা কেনার চল আছে। তবে নিজ সাধ্য মতো যেকোনো ধাতব দ্রব্য কেনাই হলো ধনতেরস নিয়ম।

মনে করা হয় লক্ষহী দেবী করেন শ্রীবৃদ্ধি। আর কালী করে অশুভ শক্তির বিনাশ। 

দীপাবলি শুরুর দুদিন আগে থেকেই ধনতেরস এর কেনাকাটা শুরু হয়ে যায়।

২০২১ এর ধনতেরস এর সময় হলো : 2021 এর 2 November।



বিশেষ তিথি : বৈকাল ৫: ৩৫ মিনিট হইতে রাত রাত ৮ : ১১মিনিট। 


তৌরস কাল : সন্ধ্যে ৬: ১৮ হইতে রাত ৮ : ১৪মিনিট।


পুজোর সময় : সন্ধ্যে ৬: ১৮ হইতে রাত ৮ : ১১ মিনিট।



ধনতেরস কে ঘিরে প্রচলিত কিছু পৌরাণিক গল্প এর বর্ণনা করা হলো : 

সমুদ্রের ক্ষীর সাগর থেকে উঠে এসেছিলেন মহালক্ষহী। সেইদিন অমাবস্যা থাকায় লক্ষহী দেবী কে স্বর্গে নিয়ে যাওয়ার জন্য আলোক সজ্জায় সজ্জিত করা হয় স্বর্গালক। ভক্ত দের বিশ্বাস ধনতেরস এর দিন মা লক্ষহী ভক্ত এর গৃহে প্রবেশ করেন এবং শ্রী বৃদ্ধি ঘটান। 


আরও কথিত আছে, সত্য যুগে দেবাসুর  যখন সমুদ্ররমন্থনে রত অমৃতের জন্য তখন সমুদ্র রোমন্থন এ ধন্মন্তরী উঠে আসেন। এনাকে বিষ্ণুর আর এক রূপ বলা হয়। মানুষ দীর্ঘ জীবন কামনায় ও সুস্বাস্থ্যের কামনায় তাঁর পুজো করেন। সাথে লক্ষহী দেবীরও। কুবের এর কাছে থাকে দেবতা দের সম্পদ। ধনসম্পদ এর বৃদ্ধির জন্য কুবের রও পুজো করা হয় এইদিন। মনে করা হয় এইদিন কোনো ধাতব সামগ্রী কিনলে তা তেরো গুন বৃদ্ধি পাবে। এ থেকেই ধনতেরস এর দিন সোনা রূপা কেনার চল আছে। 


ধন তেরস কে কেন্দ্র করে আরো একটি কাহিনীও বর্ণিত আছে। প্রাচীন কাল এ রাজা হিমার ষোল বছরের ছেলের একটি অভিশাপ ছিল। তার কুষ্টিতে লেখা ছিল বিয়ের ঠিক চারদিনের মাথায় তার মৃত্যু হবে। একথা তার নব বিবাহিতা স্ত্রী ও জানতেন। তাই ওই দিন সে স্বামীর ঘরে ঢোকার দরজার সামনে সোনা, রুপার স্তুপ করে রাখেন। ও ঘরের চারি দিকে আলোক সজ্জিত করে রাখে। এবং স্বামী কে সারারাত গানে, গল্পে জাগিয়ে রাখেন। ঠিক সময়ে যম যখন আসেন চারদিকের আলো য় তার চোখ ধাঁধিয়ে যায়। যম ও সব কিছু ভুলে গিয়ে সোনা, রুপার স্তূপে বসে গল্প শুনতে থাকে। পরদিন ভোর বেলা নিস্তব্দ চলে যান। ফলে রাজপুত্রের প্রাণ বেঁচে যায়। তার পরবর্তী দিনই সেই আনন্দে ধনতেরস পালিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ