২০২১ সালের ভাইফোঁটা র সময়সূচি ও ভাইফোঁটা সম্পর্কিত প্রচলিত কাহিনীর বর্ণনা

 bhai phota bhai fota


২০২১ সালের ভাইফোঁটা র সময়সূচি ও ভাইফোঁটা সম্পর্কিত প্রচলিত কাহিনীর বর্ণনা

কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথির দিন ভাইফোঁটা উৎসব পালিত হয়। দীপাবলির অমাতিথির ঠিক দুই দিন পর ই আসে এই দিনটি। মহাসমারোহে এই দিনটি পালিত হয়। তবে ভাইফোঁটা বা ভাতৃ দ্বিতীয়া এটি নানান জায়গায় নানান নামে পরিচিত। যেমন উত্তরবঙ্গে   এই উৎসব টিকে ভাইটিকা বলা হয়। পশ্চিম ভারতে এই উৎসব ভাইদুজ নামে পরিচিত।
মহারাষ্ট্র, গোয়া, কর্ণাটক এ ভাইবিজ নামে পরিচিত।

২০২১ এর ভাইফোঁটা র সময় সূচি: 
২০২১ এর ৬ নভেম্বর , ১৯(  শে কার্তিক )শনিবার ভাইফোঁটা।

দ্বিতীয়া তিথি শুরু : ৫ই নভেম্বর শুক্রবার(১৮ ই কার্তিক) রাত্রি ১টা ১১মিনিটে।

দ্বিতীয়া তিথি সমাপ্ত : ৬ ই নভেম্বর (১৯শে কার্তিক) শনিবার , রাত ১০ টা ৫১ মিনিটে।

কিভাবে উৎসবটি পালিত হয়: 
পিতল বা কাসারের থালায় রাখা হয় ঘি, চন্দন, দই মধু, কাজল। ধরে রাখা হয় ভোরের শিশির বিন্দু। পাশে রাখা হয় দুর্ব্বা, ধান। প্রথমে শিশির বিন্দু দিয়ে ভাই এর কপাল মুছে দেওয়া হয়। তারপর বা হাতের কৱে আঙুলের সাহায্যে সমস্ত উপকরন নিয়ে উলুধ্বনি, ও শঙ্খ ধ্বনির সহযোগে  ভাই এর কপালে ছোয়ানো হয় আর উচ্চারণ করা হয় সেই চিরাচরিত ছড়াটি -- " ভাই এর কপালে দিলাম ফোঁটা/ যমের দুয়ারে পড়লো কাঁটা/ যমুনা দেয় যমকে ফোঁটা/ আমি দিই আমার ভাই কে ফোঁটা। 
অর্থাৎ ভাই এর মঙ্গল কামনার্থে এই ভাইফোঁটার প্রচলন। 
ভাইফোঁটা সম্পর্কিত কিছু পৌরাণিক কাহিনী তুলে ধরা হলো : 
পুরান মতে, যম ও যমুনা ছিল দুজন যমজ ভাইবোন। তারা দুইজন ই পরস্পর পরস্পরকে ভীষণ ভালোবাসতো ও স্নেহ করত। যম তো মৃত্যুর দেবতা। যম এর অমরত্বের জন্য তার বোন যমুনা কার্তিক মাসের শুক্ল পক্ষের দ্বিতীয়া তিথির দিন যমের কপালে ফোঁটা পরিয়েছিলেন। এটি যম দ্বিতীয়া নামে পরিচিত । পরবর্তী কালে যমুনার পথ অনুসরণ করেই মর্তত্যলোকের বোনেরা ভাই এর কপালে ফোটা পড়ান।

অন্য কাহিনীটি হল নরকাসুর নামক এক দৈত্য কে মেরে যখন শ্রী কৃষ্ণ তার বোনের কাছে আসে, তখন তার বোন সুভদ্রা শ্রী কৃষ্ণের কপালে ফোঁটা দিয়ে তাকে মিষ্টি খেতে দেন। এই দিন  থেকেই ভাইফোঁটার প্রচলন।


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ