নিরামিষ পুঁই শাকের চচ্চড়ি রেসিপি ( দুর্গা পূজা স্পেশাল)

 puni shaak potato jhinge kumro kochu




নিরামিষ পুঁই শাকের চচ্চড়ি রেসিপি ( দুর্গা পূজা স্পেশাল)


বাঙালির শ্রেষ্ঠ উৎসব হলো দুর্গোৎসব। দূর্গাপুজা আর হাতে গোনা কয়েকটা দিন মাত্র বাকি। আর এই বছর করোনা ভাইরাসের দাপটে উৎসবের দিনগুলোতেও বাড়িতে থাকাই শ্রেয়। বাড়িতে থেকেও সোশ্যাল মিডিয়া, টেলিভিশনের মাধ্যমে ঠাকুর দেখে নেওয়া যেতে পারে। এই বছরে বাইরের খাবার না খেয়ে বাড়ি তৈরি খাবার টা খাওয়াই বেশি ভালো । দুর্গাপূজার নবমীর দিন অনেক বাড়িতেই পুঁইশাক রান্না করার নিয়ম বা রেওয়াজ আছে । তাই আজকের রেসিপিতে থাকলো নিরামিষ পুঁইশাকের চচ্চড়ি রেসিপি। 


puni shaak on tree


puni shaak cutted from branch


আয়োজন :  ৪ জনের।

রেসিপি টি তৈরি করতে যে সকল উপাদান লাগবে তা হলো :

 পুঁই শাক :  ৩০০ গ্রাম

  মিষ্টি কুমড়ো :  ১ কাপ কুচানো 

আলু : ১ কাপ ছোট করে কুচানো

কচ:  ১ কাপ ছোট করে কুচানো

ঝিঙে: ১ এক কাপ ছোট করে কুচানো কাঁচালঙ্কা : ৪ টি 

বড়ি : ১৫০গ্রাম।

 চিনি : সামান্য 

নুন : স্বাদ অনুযায়ী

 সরষের তেল : ৬টেবিল চামচ 

শুকনো লঙ্কা: ২ টি

 পাঁচ ফোড়ন: ১ টেবিল চামচ

 হলুদ গুঁড়া :  ১টেবিল চামচ

 লঙ্কা গুঁড়ো:  ১ টেবিল  চামচ

 আদা বাটা : ১ টেবিল চামচ

 জিরা বাটা : ১ টেবিল চামচ।


masala for puni shaak

 প্রথম পর্যায়ে  : পুঁই শাকের পাতা ও ডাটা ছোট ছোট করে কেটে নিতে হবে। আলু,  মিষ্টি কুমড়ো, ঝিঙে কচু ছোট করে কেটে নিতে হবে। ভালো করে ধুয়ে নিতে হবে। (চিত্র অনুসরন করুন)। 

কাঁচালঙ্কা চিরে নিতে হবে। 


দ্বিতীয় পর্যায়ে :  প্যান গরম করে তাতে  চামচ সরষের তেল দিয়ে বড়িগুলো ভালো করে লাল করে ভেজে তুলে নিতে হবে। তৃতীয় পর্যায়ে : একটি পাত্রে বড়ি গুলো তুলে রাখতে হবে। এবার প্যানে তেল গরম করে আলু কুমড়ো ঝিঙে কচু দিয়ে ভালোভাবে ভাজতে হবে। তারপর এতে পরিমাণমতো নুন , হলুদ গুঁড়ো, অল্প লঙ্কা গুঁড়ো দিয়ে ২ মিনিট নেড়ে এতে পুঁই শাক দিতে হবে।  এরপর আরও কিছুক্ষণ ভাজতে হবে।


 চতুর্থ পর্যায়ে : এরপর আদা বাটা জিরা বাটা দিয়ে অল্প আঁচে ভালো করে কষাতে হবে। 

পঞ্চম পর্যায়  : এবার এতে তিন কাপ জল দিয়ে গ্যাসের চুলা উচ্চ আঁচে দিয়ে ভালোভাবে দশ মিনিট ফোটাতে হবে। দশ মিনিট পর ঢাকনা খুলে দেখে নিতে হবে আলু সবজি সেদ্ধ হয়েছে কিনা। তারপর এটি একটি পাত্রে নামিয়ে ফেলতে হবে।


 শেষ পর্যায়ে :  এবার প্যানে তেল গরম করে তাতে শুকনো লঙ্কা,  তেজপাতা পাঁচফোড়ন দিয়ে মিনিট ১৫  সেকেন্ড  মত নেড়ে  নিয়ে তাতে পুঁইশাক দিয়ে দু তিন মিনিট ভালোভাবে নাড়াচাড়া করে অল্প একটু চিনি দিলেই  তৈরি হয়ে যাবে  নিরামিষ পুঁই শাকের চচ্চড়ি। এই রেসিপিটি দুর্গাপূজার নবমীর দিন অনেক বাঙালি বাড়িতেই তৈরি করা হয়।এবং  গরম ভাতের সাথে পরিবেশন করা হয়ে থাকে


puni shaak recepie pui shaak ranna


ছবি : নিজস্ব

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ