পাতি লেবুর উপকারিতা, ব্যবহার এবং - সতর্কতা

Benefits, uses and Side Effects of lemon

লেবুর উপকারিতা, ব্যবহার এবং - সতর্কতা  (Benefits, uses and precautions of lemon)


লেবু রুটাসি পরিবারের একটি পরিচিত ফল। এমন কোন পরিবার হয়তো নেই যারা এই সতেজকারক এবং রসাল লেবুর ব্যপারে জানে না। শুধুমাত্র লেবুর উল্লেখ করলেই একটি তীক্ষ্ণ টক স্বাদটা আমরা যেন অনুভব করি। বিশিষ্ট স্বাদ এবং গন্ধের জন্য রান্নায় ব্যবহার বাদেও সিট্রাস পরিবারের এই সদস্যটির বিভিন্ন আয়ুর্বেদিক এবং প্রথাগত চিকিৎসার ওষুধেও ব্যবহার আছে। লেবুজল প্রথাগতভাবে ব্যবহৃত হয়ে আসছে এটির ওজন কমানোর এবং বিষক্রিয়া কমানোর উপকারিতার জন্য। এটি সিট্রাস পরিবারে ভিটামিন সি -এর অন্যতম সেরা উৎসগুলির একটি, যা এটিকে বার্ধক্যবিরোধী এবং অনাক্রম্যতা তৈরিকারী সর্বব্যাধিহর ঔষধ বানিয়ে তোলে।

lemon tree

পাতি লেবু হল একটি চিরহরিৎ গাছ যা 6মিটার অবধি লম্বা হয়। লেবুর গাছের কাণ্ড চারিত্রিকভাবে ছড়িয়ে যায় এবং এতে কাটা ভরা থাকে। নতুন জন্মানো পাতা সাধারণত লালচে হয় এবং কাণ্ডগুলি হয় একান্তরিত ধরণের। পরিপক্ক হলে, পাতা একদিকে গাঢ় সবুজ রঙ নেয় আরেকদিকে হালকা সবুজ রঙ নেয়। লেবুর ফুল সাদা রঙের হয় এবং এটির কড়া সুগন্ধ হয়। এগুলি হয় স্বতন্ত্র বা গুচ্ছ হিসেবে কাণ্ডের ওপর ফলে। লেবুর ফল হল এক ধরণের বেরি যা সবুজ হয়ে জন্মায় কিন্তু পরিপক্বতা অর্জন করলে আস্তে আস্তে উজ্জ্বল হলদে রুপ নেয়।

পাতিলেবু ভিটামিন সি এবং অন্যান্য শক্তিশালী পুষ্টির সাথে পরিপূর্ণ। এর রসে ৫% থেকে ৬% সাইট্রিক অ্যাসিড থাকে এবং এর পিএইচ অর্থাৎ ক্ষারীয় মাত্রা থাকে ২.২ ; এটি স্যালাড ড্রেসিংস, ড্রিঙ্কস এবং মাংসে মাখতে বা ম্যারিনেট করতে ব্যবহৃত হয় । কার্ডিওভাসকুলার সুরক্ষার পাশাপাশি ওজন হ্রাস করতে লেবু খুবই উপযোগী বলে জানা যায়।

পাতিলেবুর পুষ্টিগুণ (The nutritional value of lemons)

প্রতি এক কাপ লেবুতে( ২১২ গ্রাম ) কি কি পুষ্টিগুণ বর্তমান তা উল্লেখ করা হল ।

  • ফাইবার (Fiber) ৫.৯ গ্রাম
  • ভিটামিন এ (Vitamins A) ৪৬.৬ IU
  • ভিটামিন সি (Vitamins C) ১১২ মিলিগ্রাম
  • ফোলেট (Folate) ২৩.৩ মিলিগ্রাম
  • ক্যালসিয়াম (Calcium) ৫৫.১ মিলিগ্রাম
  • আয়রন (Iron) ১.৩ মিলিগ্রাম
  • ফসফরাস (Phosphorus) ৪০ মিলিগ্রাম
  • পটাশিয়াম (Potassium) ২৯৩ মিলিগ্রাম

পাতিলেবুর স্বাস্থ্য উপকারিতা (Health benefits of lemons)

১. ওজন কমাতে (To lose weight)
কিছু গবেষণা দেখা গেছে  যে লেবুতে থাকা পলিফেনল  স্থূলত্ব বা ওবিসিটি কমাতে সহায়তা করে  (2)। এই পলিফেনলগুলি শরীরের ওজন বৃদ্ধি এবং দেহের চর্বি জমে দেয় না বলে জানা যায়।

অন্য একটি সমীক্ষায় দেখা গেছে যে লেবু সাহায্যে তৈরী ডেটক্স ডায়েট (প্লাম সিরাপ ও লেবুর রস) শরীরের চর্বি হ্রাস করতে সহায়তা করে , যার ফলে শরীরের ওজন হ্রাস হয় এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমে যায় ।
এছাড়াও বলা হয় যে সকালে গরম লেবু জল পান করা ওজন কমানোর প্রক্রিয়াকে সহজ করতে পারে।

২. কিডনি স্টোন সারাতে

লেবুতে সাইট্রেট থাকে, যা কিডনিতে পাথর বা স্টোন হতে বাধা দেয় । তাছাড়া সাইট্রেট বড় পাথরগুলিও ভেঙে দেয় এবং এটি মূত্র রূপে শরীর থেকে বেরিয়ে যেতে সাহায্য করে। একটি গবেষণায় দেখা গেছে, প্রতিদিন দুই লিটার জলে চার আউন্স পাতিলেবুর রস মিশিয়ে পান করলে কিডনিতে পাথর গঠনের হার হ্রাস পেতে পারে  । সাইট্রেট ক্যালসিয়ামের সাথে আবদ্ধ হয়ে এবং পাথর গঠন করতে বাধা দেয়।
তবে একটা বিষয় মনে রাখবেন, এই সমস্ত সমস্যার ক্ষেত্রেই প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। (But remember one thing, consult a doctor if necessary in all these problems.)

৩. ক্যান্সার প্রতিরোধ করতে

কিছু গবেষণায় দেখা গেছে যে লেবু জাতীয় সাইট্রাস ফল খাওয়ার ক্ষেত্রে অগ্ন্যাশয় ক্যান্সারের ঝুঁকি কম হয় । পেটের ক্যান্সারের ও ঝুঁকি কমাতে উপযোগী এই পাতিলেবু ।
তবে একটা বিষয় মনে রাখবেন, এই সমস্ত সমস্যার ক্ষেত্রেই প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। (But remember one thing, consult a doctor if necessary in all these problems.)

৪. হজম ক্ষমতা বাড়ায়

বলা হয় সকালে উঠে লেবুর জল খেলে নাকি তা হজম শক্তি বাড়ায় এবং কোষ্ঠকাঠিন্য দূর করতে পারে এবং পাচনতন্ত্রকে সচল রাখতে সাহায্য করে । যদিও এ নিয়ে আরও গবেষণা দরকার। আবার অনেকে দাবি করেন যে লেবুর ডেটক্সিফায়িং গুণ হজমশক্তিকে বাড়িয়ে তুলতে পারে।

৫. হার্টকে স্বাস্থ্যকর করে তোলে

লেবু সহ সাইট্রাস ফলগুলিতে প্রয়োজনীয় ফ্ল্যাভোনয়েড থাকে যা এথেরোস্ক্লেরোসিসের চিকিৎসায় সহায়তা করে। এই উপাদানগুলি দেহে প্রদাহজনক প্রতিক্রিয়াগুলি কমিয়ে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমায় ।
তবে একটা বিষয় মনে রাখবেন, এই সমস্ত সমস্যার ক্ষেত্রেই প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। (But remember one thing, consult a doctor if necessary in all these problems.)

৬. রক্তাল্পতা কমাতে

লেবুতে থাকা ভিটামিন সি শাক সবজিতে থাকা আয়রন শোষণ করতে পারে। এর ফলে রক্তাল্পতার সমস্যা কমতে পারে । লেবুতে থাকা ভিটামিন সি সামগ্রিকভাবে আয়রন শোষণকে উন্নত করতে সহায়তা করতে পারে ।

পাতিলেবুর রস কিভাবে বানাবেন (How to make lemon juice) ?

একটি পাতিলেবু নিয়ে ভালো করে ধুয়ে নিন তারপর কচলিয়ে সব রস বার করে নিন। তারপর এক গ্লাস জল নিয়ে তাতে ওই রস মিশিয়ে স্বাদমতো নুন ও মিষ্টি দিয়ে দিন। তাহলেই লেবুর রস।

কিভাবে অনেকদিন লেবু স্টোর করবেন (How to store lemons for a long time) ?

লেবুগুলিকে একটি এয়ার টাইট প্যাকেটে ফ্রিজে রেখে দিলেই অনেকদিন লেবু সতেজ থাকবে।

পাতিলেবুর পার্শ্ব প্রতিক্রিয়া (Side effects of lemons)

সব জিনিসের মতো পাতিলেবুও যদি আপনি বেশি খান তার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এটি বেশি খেলে অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে।

তাহলে নিশ্চয়ই পাতিলেবুর উপকারিতা সম্পর্কে জানলেন ও এরপর থেকে এটি নিজের খাদ্য তালিকায় যোগ করবেন। তবে নিয়মিত খাওয়া শুরু করার আগে ডাক্তাদের সঙ্গে পরামর্শ করে নেবেন।

নিজের যত্ন করুন ও সুস্থ থাকুন।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন। (This report is for informational purposes only and does not constitute a drug or treatment. Consult your doctor for detailed information.) 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ